Friday , June 23 2017
Home / প্রযুক্তির খবর / হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধারে আঞ্চলিক হেল্পলাইন
Child-Helpline

হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধারে আঞ্চলিক হেল্পলাইন

খবর ২৪ : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, শিশু পাচার শিশু অধিকারের চরম লঙ্ঘন। সরকার শিশু অধিকার রক্ষায় সচেষ্ট রয়েছে। ইতোমধ্যে সরকার মানব পাচার আইন পাশ করেছে।

তিনি বলেন, শিশু পাচার প্রতিরোধে আঞ্চলিক সহযোগিতা খুবই জরুরি। আঞ্চলিক সহযোগিতা জোরদারের মাধ্যমে শিশু পাচার প্রতিরোধে সরকার উদ্যোগ গ্রহণ করেছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধারে সার্কভূক্ত দেশসমূহের মধ্যে আঞ্চলিক হেল্পলাইন স্থাপনে উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বলেন, এই হেল্পলাইন চালুর মাধ্যমে হারিয়ে যাওয়া শিশুদের উদ্ধার সহজ হবে।

প্রতিমন্ত্রী বুধবার ( ২৫ মে ) রাজধানীর সিরডাপ মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের যৌথ আয়োজনে ইন্টারনেশনাল মিসিং চিল্ড্রেন ডে উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়িত নারী নির্যাতন প্রতিরোধে মাল্টি-সেক্টরাল প্রোগ্রাম শীর্ষক প্রকল্পের পরিচালক ড. আবুল হোসেনের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু হেনা মো. রাহমাতুল মোনায়েম, প্লান ইন্টারনেশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সেনায়েট গেব্রেজিয়াবার এবং সেন্টার ফর উইমেন এন্ড চিলড্রেন স্টাডিজের প্রেসিডেন্ট প্রফেসর ইসরাত শামীম উপস্থিত ছিলেন।

সেমিনার বক্তারা বলেন, বছরে সারাবিশ্বে প্রায় ৮ মিলিয়ন শিশু হারিয়ে যায়। তার মধ্যে ৮০ হাজার যুক্তরাষ্ট্রে, ২ লাখ দক্ষিণ এশিয়ায়, ১ লাখ ভারতে এবং ২০১০-২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে প্রায় ২১৯০ জন শিশু হারিয়ে গেছে।

Check Also

ছাত্রীদের নগ্ন করে তল্লামি

ছাত্রীদের নগ্ন করে দেহ তল্লাশি!

খবর২৪: ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের একটি আবাসিক স্কুলে প্রায় ৭০ জন ছাত্রীকে নগ্ন করে তাদের দেহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *