মাইকেলে’ লণ্ডভণ্ড ফ্লোরিডা, নিহত ৬

মাইকেলে’ লণ্ডভণ্ড ফ্লোরিডা, নিহত ৬

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হানা ঘূর্ণিঝড় মাইকেল ‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞ’ চালিয়েছে বলে জানিয়েছেন সেখানকার গভর্নর রিক স্কট। তাণ্ডবে ঘরবাড়ি, গাছপালা ও অন্যান্য অবকাঠামোর ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। নিঃস্ব হয়ে পড়েছে অনেক পরিবার। মাইকেলের কারণে প্রাণ হারিয়েছে কমপক্ষে ছয়জন। তাদের বেশিরভাগই ফ্লোরিডার বাসিন্দা।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোর হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। গাছপালা উপড়ে গেছে এবং বিদ্যুৎ সংযোগের খুঁটিগুলো রাস্তায় আছড়ে পড়েছে।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রিক স্কট বলেছেন, রাজ্যটিতে ‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞ’চালিয়েছে হারিকেন মাইকেল। এতে ছয়জন নিহত হয়েছেন। এ ছাড়া ২৭ জনকে বিপজ্জনক অবস্থা থেকে উদ্ধার করা হয়েছে। তিনি বলেন, মাইকেলের তাণ্ডবে অনেকের জীবন একেবারেই বদলে গেছে, অনেক পরিবার সব হারিয়েছে।

বুধবার আঘাত হানার সময় ঘূর্ণিঝড় মাইকেলের গতি ছিল প্রতি ঘণ্টায় ২৫০ কিলোমিটার। ঘূর্ণিঝড়টি ক্রমে দুর্বল হয়ে ঝড়ে পরিণত হয়ে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের ভেতরে অবস্থান করছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, এটি প্রতি ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে জর্জিয়ার ওপর দিয়ে বয়ে এখন তা নর্থ ক্যারোলাইনার গ্রিনসবরোর কাছে রয়েছে।

ঘূর্ণিঝড় মাইকেলের ক্ষতি মোকাবিলায় চারটি অঙ্গরাজ্য-ফ্লোরিডা, অ্যালাবামা, জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনায় জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ।