পুলিশে ৪ হাজার ৪৪টি পদ সৃষ্টি হচ্ছে

 পুলিশে ৪ হাজার ৪৪টি পদ সৃষ্টি হচ্ছে

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশ পুলিশে নতুন ৫০ হাজার জনবল বৃদ্ধির অংশ হিসেবে ইতোমধ্যে ৪৫ হাজার ৯৫৬টি পদ সৃষ্টির কাজ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ৪ হাজার ৪৪টি পদ সৃষ্টির কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

সংসদ ভবনে সোমবার অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪২তম বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ। কমিটির সদস্য অ্যাডভোকেট মো. রহমত আলী এবং শামীম হায়দার পাটোয়ারী বৈঠকে অংশ নেন।

বৈঠকে ৯ম ও ১০ম জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়নের হালনাগাদ তথ্য পর্যালোচনা করা হয়। বৈঠকে সরকারের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে প্রতিবেদন প্রদান করে।

প্রতিবেদন অনুযায়ী, দশম সংসদে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী কর্তৃক ৩৫২টি প্রতিশ্রুতি দেয়া হয়েছে। এর মধ্যে পুলিশ অধিদফতরের অধীন ৩৪৮টি প্রতিশ্রুত প্রকল্পের মধ্যে ৫৪টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে, ১২৭টি প্রকল্প আংশিক বাস্তবায়িত হয়েছে, ৫টি বাস্তবায়াধীন রয়েছে। ১৫৮টি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া বর্ডার গার্ড বাংলাদেশের ১টি, আনসার ও ভিডিপি অধিদফতরে ১টি এবং বাংলাদেশ কোস্টগার্ডের অধীন ২টি প্রতিশ্রুতি বাস্তবায়নের অপেক্ষায় আছে।

সংসদ সচিবালয়ের গণসংযোগ বিভাগ জানায়, ২০১৭-১৮ অর্থবছরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি ৯৪ দশমিক ৪১ ভাগ এবং জননিরাপত্তা বিভাগের প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি ৯৯ দশমিক ০৫ ভাগ।

কমিটি প্রকল্পের মান ঠিক রেখে অসমাপ্ত প্রকল্পসমূহের কাজ যথাসময়ে সম্পন্ন করার সুপারিশ করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, সুরক্ষা ও সেবা বিভাগের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।