পশুর হাটসংলগ্ন ব্যাংক খোলা, চলবে সান্ধ্য ব্যাংকিং

 পশুর হাটসংলগ্ন ব্যাংক খোলা, চলবে সান্ধ্য ব্যাংকিং

পশু বিক্রি করে পাওয়া টাকা জমার সুবিধার্থে ঢাকা মহানগরের পশুরহাটসংলগ্ন ব্যাংক শাখাগুলোকে আজ মঙ্গলবার পূর্ণদিবস খোলা রেখে স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সান্ধ্য ব্যাংকিং কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছে সংস্থাটি। গতকাল সোমবারও এসব এলাকার ব্যাংক শাখাগুলোকে সান্ধ্য ব্যাংকিং কার্যক্রম পরিচালনার নির্দেশ দেওয়া হয়।

গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে জারি করা এক সার্কুলার লেটারে বলা হয়, কোরবানির ঈদ উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ন ও ব্যবস্থাপনায় পরিচালিত পশুর হাটগুলোতে প্রচুর ব্যবসায়ীর সমাগম ঘটে। বিপুল পরিমাণ নগদ অর্থের লেনদেন হয়। ফলে হাটগুলোতে আর্থিক লেনদেনের নিরাপত্তার বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে ব্যাংকগুলোকে গতকাল সোমবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সান্ধ্য ব্যাংকিং কার্যক্রম চালুর নির্দেশ দিয়ে বাংলাদেশ ব্যাংক বলেছে, কোরবানির পশুর হাটগুলোর নিকট দূরত্বেই বিভিন্ন ব্যাংক শাখা তাদের নিয়মিত কার্যক্রম পরিচালনা করে থাকে। হাটগুলোর নিকটবর্তী এসব শাখা ব্যবহার করে পশু ব্যবসায়ীরা তাদের পশু বিক্রির অর্থ লেনদেনে ব্যাংকের সহায়তা নিতে পারে।

এ পরিস্থিতিতে ব্যবসায়ীদের আর্থিক লেনদেন নিরাপদ ও সহজতর করার লক্ষ্যে ব্যাংকের নিজ বিবেচনায় নির্বাচিত ঢাকা মহানগরীর কোরবানির হাটের নিকটবর্তী শাখাগুলোকে নিরাপত্তা নিশ্চিতপূর্বক বিশেষ ব্যবস্থায় গতকাল সান্ধ্য ব্যাংকিং কার্যক্রম পরিচালনার পাশাপাশি আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করাসহ সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সান্ধ্য ব্যাংকিং কার্যক্রম চালু রাখার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সংশ্লিষ্ট শাখাগুলোতে দায়িত্বরত কর্মীদের বিশেষ ভাতাও দেওয়ার নির্দেশ দিয়েছে সংস্থাটি।