কাতার বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ লাওস

কাতার বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ লাওস

২০২২ কাতার বিশ্বকাপে সরাসরি বাছাইপর্বে খেলার সুযোগ নেই বাংলাদেশের। তাই আজ বুধবার সকালে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে লটারির মাধ্যমে নির্ধারিত হয়েছে বাংলাদেশসহ ফিফা র‌্যাংকিংয়ে এশিয়ার নিচের ১২ দেশের ভাগ্য। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে উঠেছে লাওসের নাম।

লটারিতে বাংলাদেশ ও লাওস ছাড়াও ছিল মালয়েশিয়া, কম্বোডিয়া, ম্যাকাও, ভুটান, মঙ্গোলিয়া, গুয়াম, ব্রুনাই, তিমুর, পাকিস্তান ও শ্রীলঙ্কার নাম। 'এ' ও 'বি' গ্রুপে ভাগ করা হয়েছে ১২টি দেশকে। আগামী জুনের ৬ তারিখ প্রথম লেগ ও ১১ জুন দ্বিতীয় লেগের ম্যাচ মাঠে গড়াবে।

ফিফার সর্বশেষ র‌্যাংকিংয়ে এশিয়ার ফুটবল খেলুড়ে দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৪১ নম্বরে। যার অর্থ নিচের ১২ দেশের মধ্যে তাদের অবস্থান ৭ নম্বরে। বাংলাদেশ আছে গ্রুপ ‘বি’-তে। তাদের সঙ্গে এই গ্রুপে আরও আছে গুয়াম, ব্রুনাই, তিমুর, পাকিস্তান ও শ্রীলঙ্কা। আর গ্রুপ ‘এ’-তে বাংলাদেশের প্রতিপক্ষ লাওসের সঙ্গে আছে মালয়েশিয়া, কম্বোডিয়া, ম্যাকাও, ভুটান ও মঙ্গোলিয়া। 

নিয়ম অনুযায়ী দুই গ্রুপ থেকে দুটি দেশ বাছাইয়ের প্রথম রাউন্ডে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলবে। জয়ী দল পাবে দ্বিতীয় রাউন্ডে খেলার সুযোগ। প্রথম পর্ব থেকে ৬ দেশ যোগ দেবে দ্বিতীয় রাউন্ডে। যেখানে এশিয়ার প্রথম ৩৪ সরাসরি দ্বিতীয় রাউন্ডে খেলবে।

সৌজন্যে : বাংলাদেশ প্রতিদিন