সানস্ক্রিন ব্যবহার করুন ত্বকের ধরন বুঝে

সানস্ক্রিন ব্যবহার করুন ত্বকের ধরন বুঝে

গরম বাড়ছে। সূর্য ছড়াতে শুরু করেছে প্রখর তাপ। এ সময় বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লোশন ব্যবহার খুব জরুরি। কোন ত্বকের জন্য কেমন সানস্ক্রিন জরুরি, তা আমরা অনেকেই জানি না। তাই কেনার আগে জেনে নিন কোন ধরনের সানস্ক্রিন আপনার ত্বকের জন্য উপযুক্ত।
 
যাদের ত্বক শুষ্ক, তারা ময়েশ্চারাইজিং সানস্ক্রিন ব্যবহার করলে সবচেয়ে ভালো ফল পাবেন। এই ধরনের সানস্ক্রিন ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে।

যাদের ত্বক তৈলাক্ত, তারা এমন সানস্ক্রিন ব্যবহার করুন যা ত্বকের আদ্রতা বজায় রাখার সঙ্গে সঙ্গে ত্বককে রাখবে তেলমুক্ত। অয়েল ফ্রি সানস্ক্রিন খুঁজে নিন বাজার থেকে।

যাদের ত্বকে ব্রণ বা ফুসকুড়ির সমস্যা রয়েছে, গরম বাড়লে তাদের সমস্যা আরও বেড়ে যায়। এক্ষেত্রে কোনও রাসায়নিক মিশ্রিত এবং কৃত্রিম সুগন্ধিযুক্ত সানস্ক্রিন এড়িয়ে চলুন।

সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে প্যারাবেন বা অক্সিবেনজোনযুক্ত সানস্ক্রিন এড়িয়ে চলুন। এই ধরনের সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকে র‌্যাশ দেখা দিতে পারে। সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে টাইটেনিয়াম ডাইঅক্সাইড বা জিঙ্ক অক্সাইডযুক্ত সানস্ক্রিন ব্যবহার করলে ভালো ফল পাবেন।

ত্বকের রক্ষার জন্য ন্যূনতম এসপিএফ ৩০ প্রয়োজন। সবচেয়ে ভালো হয় এসপিএফ ৫০+ সানস্ক্রিন ব্যবহার করলে। এই সানস্ক্রিন ত্বককে রোদের ক্ষতিকারক রশ্মি থেকে সুরক্ষা দেবে অনেকটাই।

সৌজন্যে : বাংলাদেশ প্রতিদিন