নোবেল জয়ী প্রেসিডেন্টের বিরুদ্ধে যৌন নির্যাতনের মামলা

নোবেল জয়ী প্রেসিডেন্টের বিরুদ্ধে যৌন নির্যাতনের মামলা

কোস্টারিকার সাবেক প্রেসিডেন্ট ও শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী অস্কার আরিয়াসের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগে মামলা হয়েছে। সাবেক মিস কোস্টারিকা ও বিউটি কুইন হিসেবে পরিচিত ইয়াজমিন মোরালেস এ মামলা করেন।

এর আগেও, অস্কার আরিয়াসের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেন পাঁচ নারী। তাদের মধ্যে সাংবাদিক, মানবাধিকারকর্মী ছাড়াও আরিয়াসের নির্বাচনী প্রচারণা সহযোগীও ছিলেন। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
লাতিন আমেরিকা থেকে শুরু হওয়া এবং এখন বিশ্বজুড়ে চলমান আন্দোলন ‘#মিটু’র সূত্র ধরেই এই পাঁচ নারী সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে যৌন হয়রানির এ অভিযোগ আনেন।

তবে এবার মামলায় করে বসলেন বিউটি কুইন হিসেবে পরিচিত ইয়াজমিন মোরালেস। মামলা প্রসঙ্গে তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচয় হওয়ার পর ২০১৫ সালে নিজের সান হোসের বাড়িতে সাবেক প্রেসিডেন্ট আরিয়াস আমাকে যৌন নির্যাতন করে। তার ওই বাড়িতে যাওয়ার পর অস্কার আরিয়াস আমাকে জড়িয়ে ধরেন। শক্তি প্রয়োগ করে নিজেকে আমার শরীরের সঙ্গে এঁটে রাখেন। তারপর একটি হাত দিয়ে পোশাকের ওপর দিয়ে আমার বুক স্পর্শ করেন। আমার ইচ্ছার বিরুদ্ধে তিনি আমাকে চুমু খেতে থাকেন।

ইয়াজমিন মোরালেস আরও বলেন, এ ঘটনায় আমি খুব হতাশ হয়ে পড়েছিলাম। এত বিখ্যাত ও যাকে আমি ভীষণ শ্রদ্ধা করি তার মতো একজন মানুষ এ কাজ করবে আমি ভাবতেই পারিনি।

উল্লেখ্য, অস্কার আরিয়াস ১৯৮৬ থেকে ১৯৯০ এবং আবার ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত কোস্টারিকার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি শান্তি ও নিরস্ত্রীকরণ বিষয়ে একটি ফাউন্ডেশনের প্রধান।