ঐক্যফ্রন্টের অভিযোগ নাকচ করল ইসি

ঐক্যফ্রন্টের অভিযোগ নাকচ করল ইসি

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অনিয়ম, পুনর্নির্বাচনসহ জাতীয় ঐক্যফ্রন্টের বিভিন্ন অভিযোগ ও দাবি নাকচ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার কমিশন সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য দেন।

তিনি বলেন, কমিশন বলেছে, কেউ সংক্ষুব্ধ হলে নির্বাচনী ট্রাইব্যুনালে গিয়ে মামলা করতে পারেন। কেন্দ্রভিত্তিক ফলাফল রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে সংগ্রহ করার কথা জানিয়েছে ইসি।

কমিশনের সিদ্ধান্তের বিষয়ে ইসি সচিব বলেন, বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট গত ৩ জানুয়ারি কমিশন বরাবর স্মারকলিপি দিয়েছে এবং গত ছয় জানুয়ারি আরেকটি স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। আওয়ামী লীগ বলেছে, ঐক্যফ্রন্টের অভিযোগ সত্য নয়। কমিশন এগুলো নিয়ে পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করেছেন।

তিনি বলেন, তারা (বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট) যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল ও নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এগুলো আর এখন করার সুযোগ নেই। যদি কেউ সংক্ষুব্ধ হয়, তাহলে তারা নির্বাচনী ট্রাইব্যুনালে গিয়ে মামলা করতে পারে।

জাতীয় ঐক্যফ্রন্টকে আসনভিত্তিক ও কেন্দ্রভিত্তিক ফলাফল সরবরাহ করা হবে কী না- জানতে চাইলে তিনি বলেন, আসনভিত্তিক ও কেন্দ্রভিত্তিক ফলাফল সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে থাকে। আমাদের কাছে আসনভিত্তিক ফলাফল আছে। কিন্তু কেন্দ্রভিত্তিক ফলাফল সংরক্ষণ করি না। এটা রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে সংগ্রহ করতে পারেন।

সোমবার বিকালে কমিশনের ৪২তম এ সভা অনুষ্ঠিত হয়। এতে চারটি এজেন্ডা ছিল। সভায় সংরক্ষিত নারী আসনের তফসিল নির্ধারণ, কিশোরগঞ্জ-১ আসনের তফসিল নির্ধারণ, পঞ্চম উপজেলা নির্বাচনের প্রস্তুতি এবং জাতীয় ঐক্যফ্রন্ট ও বাংলাদেশ আওয়ামী লীগের স্মারকলিপি বিষয় আলোচনা হয়।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় তিন কমিশনার, ইসি সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার দেশের বাইরে অবস্থান করায় তিনি সভায় উপস্থিত ছিলেন না।