Thursday , July 27 2017
Home / আলোচিত খবর / স্রেব্রেনিচা গণহত্যা:সাবেক বসনীয় সার্ব কমান্ডারের কারাদণ্ড
ব্রে গণহত্যা

স্রেব্রেনিচা গণহত্যা:সাবেক বসনীয় সার্ব কমান্ডারের কারাদণ্ড

খবর২৪: ১৯৯৫ সালের ‘স্রেব্রেনিচা গণহত্যা’র দায়ে সাবেক উচ্চপদস্থ একজন বসনীয় সার্ব সেনা কর্মকর্তাকে ১১ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছে দেশটির আদালত।

শুক্রবার সারাজেভোর একটি আদালত এ রায় প্রদান করে। সাবেক ওই সেনা কর্মকর্তার নাম ওসতোজা স্টানিসিক। তিনি সার্বীয় প্রজাতন্ত্রের সেনাবাহিনীর ‘ভরনিক’ ব্রিগেডের ষষ্ঠ ব্যাটালিয়নের কমান্ডার ছিলেন।

‘পেটকোভসি’ নামে একটি গ্রামের প্রায় ৮,০০০ বসনীয়কে হত্যার জন্য সারাজেভো আদালতে ওসতোজা স্টানিসিককে দোষী সাব্যস্ত করা হয়।

১৯৯২-১৯৯৫ সালের বসনীয় যুদ্ধের সময় জাতিসংঘের ‘স্রেব্রেনিচা নিরাপদ জোন’ থেকে বসনীয় বেসামরিক লোকদের স্থায়ীভাবে ও জোরপূর্বক অপসারণ করার পরিকল্পনায় জ্ঞাতসারে সার্বীয় সেনাবাহিনীকে সহায়তা প্রদানের জন্য তাকে অভিযুক্ত করা হয়েছে।

প্রায় ৪০ হাজার বসনীয়কে স্রেব্রেনিচার ওই নিরাপদ জোন থেকে তাড়িয়ে দেয়া হয়েছিল। পরে সেখান থেকে ৮ হাজারেরও বেশি বসনীয় পুরুষ এবং তরুণকে হত্যা করা হয়েছিল।

অন্যদিকে, স্টানিসিকের উপসহকারী মার্কো মিলোসেভিচ ও সাবেক সার্ব নেতা স্লোবোদান মিলোসেভিচকে প্রমাণের অভাবে বেকসুর খালাস দেয়া হয়েছে।

তবে, বেকসুর খালাসের এই রায়ের বিরুদ্ধে আপিল করার ঘোষণা দিয়েছে বসনীয় আইনজীবীরা। ২০১২ সালের আগস্ট মাসে স্টানিসিক এবং মিলোসেভিচের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলা দায়ের করার চার বছর পরে এই রায় দেয়া হল।

Check Also

ছাত্রীদের নগ্ন করে তল্লামি

ছাত্রীদের নগ্ন করে দেহ তল্লাশি!

খবর২৪: ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের একটি আবাসিক স্কুলে প্রায় ৭০ জন ছাত্রীকে নগ্ন করে তাদের দেহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *