Friday , June 23 2017
Home / আলোচিত খবর / স্বাধীনতা দিবসে গুগলের উপহার
গুগলের উপহার

স্বাধীনতা দিবসে গুগলের উপহার

খবর২৪: ২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস। এই দিনে গুগল বিশেষ ডুডলের মাধ্যমে স্বাগত জানাচ্ছে ব্যবহারকারীদের। গুগলের হোমপেজে আজ রোববার এই ডুডল প্রদর্শিত হচ্ছে। এবারের ডুডলটিতে ফিচার হিসেবে বাংলাদেশের জাতীয় পতাকা তুলে ধরা হয়েছে। সার্চ অপশনটির ওপরে ‘গুগল’ লেখাটিকে পতাকার আদলে সাজানো হয়েছে। ‘ও’ অক্ষরটিকে পতাকার বৃত্তের মতো করে লাল বর্ডার আর ভেতরে বাংলাদেশের পতাকা দেখানো হয়েছে। ডুডলটির ওপর ক্লিক করলে স্বাধীনতা দিবস-সম্পর্কিত খবর, তথ্য প্রদর্শন করছে।

স্বাধীনতা দিবস নিয়ে এর আগেও ডুডল প্রকাশ করেছে গুগল। দিনটিতে বাংলাদেশি মানুষকে শুভেচ্ছা জানাতে ২০১৩ সাল থেকে এ নিয়ে মোট চারটি বিশেষ ডুডল প্রকাশ করল গুগল। ডুডল (গুগলের হোম পেজে দেখানো বিশেষ লোগো) দিয়ে বাংলাদেশের স্বাধীনতা দিবসের নানা তাৎপর্য তুলে ধরা হয়।

২০১৩ সালের ২৬ মার্চ বাংলাদেশের মানুষ গুগলে ঢুকে সুন্দর একটি ডুডল দেখে চমকে যায়। গুগলকে ধন্যবাদ জানায় অনেকেই। সেবারই প্রথম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা হিসেবে ডুডল প্রকাশ করে গুগল। গুগল তাদের হোম পেজে বাংলাদেশের ফুলে ভরা সবুজ দৃশ্যপটে পতাকা হাতে একটি পরিবারকে নিয়ে ডুডল প্রকাশ করে। বাংলাদেশের সব গুগল ব্যবহারকারীকে চমকে দিয়েছিল ওই দুর্দান্ত ডুডল। এ ছাড়া ওই ডুডলে ক্লিক করলেই বাংলাদেশ স্বাধীনতা দিবস উপলক্ষে তথ্য পান ব্যবহারকারীরা।

২০১৫ সালের ২৬ মার্চে আবারও ডুডল প্রকাশ করে গুগল। লাল-সবুজের ওই ডুডলে ‘গুগল’ লেখাটিকে ফুটিয়ে তোলা হয়ে বাংলাদেশের পতাকার আদলে। ইংরেজিতে লেখা গুগলের ‘ও’ অক্ষরটিকে লাল রঙে বৃত্ত হিসেবে দেখানো হয়, যার মধ্যে দেখানো বাঘ (বেঙ্গল টাইগার)। ডুডলটির ওপর ক্লিক করলে গুগল সার্চ পেজে নিয়ে যায় যেখানে বাংলাদেশের স্বাধীনতা দিবস-সম্পর্কিত সংবাদ ও আর্টিকেলের বিভিন্ন লিংক থাকে।

২০১৬ সালের স্বাধীনতা দিবসে গুগলের ডুডলে ফুটিয়ে তোলা হয় উন্নতির দিকে এগিয়ে চলা বাংলাদেশকে। ডুডলটিতে ইংরেজিতে ‘গুগল’ লেখার ব্যাকগ্রাউন্ডে রয়েছে লাল-সবুজ আর ‘ও’ লেখাটির মাঝখানে দেখানো হয় বঙ্গবন্ধু সেতু। বাংলাদেশর পূর্ব ও পশ্চিম অংশের মধ্যে যোগাযোগ স্থাপনে যমুনা নদীর ওপর তৈরি সেতুটিকে তুলে ধরে গুগল।

Check Also

ছাত্রীদের নগ্ন করে তল্লামি

ছাত্রীদের নগ্ন করে দেহ তল্লাশি!

খবর২৪: ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের একটি আবাসিক স্কুলে প্রায় ৭০ জন ছাত্রীকে নগ্ন করে তাদের দেহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *