Saturday , June 24 2017
Home / অনলাইন / সাগর-রুনি হত্যা :রহস্য উন্মোচন না হওয়ায় ক্ষোভ
প্রতিবাদ সমাবেশ

সাগর-রুনি হত্যা :রহস্য উন্মোচন না হওয়ায় ক্ষোভ

খবর২৪: দীর্ঘ পাঁচ বছরেও সাংবাদিক দম্পতি সাগর সরোয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ডের রহস্য উন্মোচিত না হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন সাংবাদিক নেতারা। এ রহস্য উন্মোচন না হওয়ার পেছনে সরকারের আন্তরিকতার অভাবকে দায়ী করেছেন তারা।

এক্ষেত্রে আইনশৃংখলা বাহিনীর ভূমিকা ‘রহস্যজনক’ উল্লেখ করে সাংবাদিক নেতারা বলেন, আইনশৃংখলা বাহিনী অন্য সব ক্ষেত্রে দক্ষতার পরিচয় দিয়ে থাকেন, শুধু সাগর-রুনি হত্যার ক্ষেত্রেই ব্যতিক্রম। দীর্ঘ পাঁচ বছরেও এ হত্যাকাণ্ডের ‘ক্লু’ না পাওয়া ‘রহস্যজনক’।

এদিকে তদন্ত রিপোর্ট দ্রুত প্রকাশ ও জড়িতদের বিচার দাবিতে আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। একই সঙ্গে এই হত্যাকাণ্ডের তদন্ত রিপোর্ট দ্রুত প্রকাশ ও বিচার ত্বরান্বিত করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

শনিবার সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার পঞ্চম বার্ষিকীতে ডিআরইউ আয়োজিত প্রতিবাদ সমাবেশ থেকে কর্মসূচি ঘোষণা ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাওয়া হয়।

ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ১১ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে সড়ক অবরোধ ও প্রতিবাদ সমাবেশ আয়োজন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতারা এতে একাত্মতা ঘোষণা করেন।

সমাবেশে সভাপতির বক্তব্যে ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, সাগর-রুনি হত্যার তদন্ত রিপোর্ট দ্রুত প্রকাশ ও বিচার দাবিতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

তিনি জানান, এ লক্ষে আগামী ২২ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (দুই অংশ), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (দুই অংশ) ও ডিআরইউ যৌথসভা আহ্বান করেছে। জাতীয় প্রেসক্লাবে এ যৌথসভা অনুষ্ঠিত হবে। এ সভা থেকে আগামী দিনের জোরালো আন্দোলনের কর্মসূচি গ্রহণ করা হবে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশের) সাবেক মহাসচিব আবদুল জলিল ভুঁইয়া বলেন, বাংলাদেশে অনেক জটিল মামলারও রহস্য উন্মোচিত হয়েছে। একমাত্র সাগর-রুনি তার ব্যতিক্রম। দীর্ঘ পাঁচ বছরেও এ দুই মেধাবী সাংবাদিক হত্যার কোনো রহস্য উন্মোচিত হয়নি।

ঢাকা সাংবাদিক উইনিয়নের (একাংশের) সাবেক সভাপতি ওমর ফারুক এই হত্যাকাণ্ডের রহস্য উন্মোচিত না হওয়ার পেছনে মূল কারণ হিসেবে আইনশৃংখলা বাহিনীর ব্যর্থতাকে দায়ী করেছেন।

তিনি বলেন, ‘আইনশৃংখলা বাহিনীর ব্যর্থতার কারণে আমরা এই হত্যকাণ্ড নিয়ে আজও অন্ধকারে আছি। আইনশৃংখলা বাহিনী সব জায়গায় দক্ষতার পরিচয় দেন, কিন্তু শুধু সাংবাদিক হত্যাকাণ্ডের ক্ষেত্রে কেন ব্যর্থ হয় তা আমার বোধগম্য নয়।’

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ বলেন, সাগর-রুনিসহ হত্যাকাণ্ডের শিকার সকল সাংবাদিকের খুনিদের অবিলম্বে গ্রেফতার করতে হবে। নির্যাতনের বিরুদ্ধে প্রয়োজনে সারাদেশে তীব্র আন্দোলনের প্রস্তুতি রাখতে হবে।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বলেন, সাগর-রুনি হত্যার দ্রুত তদন্ত ও বিচারের দাবিতে আগামী ১১ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে সড়ক অবরোধ করা হবে। এ সময় ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন সেখানে প্রতিবাদ সমাবেশ করবে।

এর আগে দুপুর ১২টায় ১ মিনিট নীরবতা পালনের মাধ্যমে প্রতিবাদ সমাবেশ শুরু হয়। এসময় উপস্থিত ছিল সাগর-রুনির একমাত্র সন্তান মাহিন সরওয়ার মেঘ।

ডিআরইউ’র সাধারণ সম্পাদক মুরসালিন নোমানীর সঞ্চালনায় এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (একাংশের) সভাপতি শওকত মাহমুদ, সাবেক সভাপতি রুহুল আমীন গাজী, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ডিআরইউ’র সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু প্রমুখ।

Check Also

ছাত্রীদের নগ্ন করে তল্লামি

ছাত্রীদের নগ্ন করে দেহ তল্লাশি!

খবর২৪: ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের একটি আবাসিক স্কুলে প্রায় ৭০ জন ছাত্রীকে নগ্ন করে তাদের দেহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *