Friday , June 23 2017
Home / ঘরের খবর / বাদামি আর সাদা ডিমের রহস্য!
B4B4H9

বাদামি আর সাদা ডিমের রহস্য!

খবর২৪: বাজারে সাদা এবং বাদামি দুই রঙের ডিম কিনতে পাওয়া যায়। অনেকের কাছে ডিমের খোসা গুরুত্বপূর্ণ নয়। আবার অনেকে মনে করেন বাদামি খোসার ডিম বেশি পুষ্টিকর সাদা ডিমের তুলনায়। আসলেই কি সাদা রঙের ডিম এবং বাদামি রঙের ডিমের মধ্যে পার্থক্য রয়েছে?

যদি পুষ্টিগুণের কথা বিবেচনা করা হয়, তবে সাদা রঙের ডিম এবং বাদামি রঙের ডিমের মধ্যে তেমন কোনো পার্থক্য নেই। ভিজিটিং ফেলো ইন অ্যানিমেল সায়েন্স অ্যাট কর্নেল ইউনিভার্সিটি ট্রো ভি.বুই বলেন, সাদা খোসা ডিম এবং বাদামি খোসা ডিমের পুষ্টিগুণের মধ্যে তেমন কোনো পার্থক্য নেই। যদিও বাদামি খোসা ডিমে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড কিছুটা বেশি রয়েছে কিন্তু তা খুবই সামান্য।

পুষ্টিবিদ Niharika Ahluwalia বলেন, সাদা রঙের ডিম এবং বাদামি রঙের ডিমের মাঝে পার্থক্য নেই, কিন্তু বর্তমান সময়ে অর্গানিক ডিমগুলোও বাদামি হওয়ার কারণে এর চাহিদা বৃদ্ধি পেয়েছে। তবে বাদামি ডিম মানেই অর্গানিক নয়, এর মুরগিকে অর্গানিক খাবার খাওয়ানোর পরিবর্তে সাধারণ খাবারো খাওয়ানো হতে পারে।

মুরগির ডিম কি রঙের হবে তা মুরগির প্রজাতির উপর নির্ভর করে। সাধারণত সাদা রঙের ডিম সাদা পালকের মুরগি থেকে এবং বাদামি রঙের ডিম বাদামি বা লালচে পালকের মুরগি থেকে পাওয়া যায়। এছাড়া অন্যান্য প্রজাতির মুরগি রয়েছে যা অন্য রঙের অথবা দাগযুক্ত ডিম পাড়ে।

ডিমের খোসার রঙের সাথে কি স্বাদের কোনো সম্পর্ক রয়েছে? একদমই না। মূলত ডিমের স্বাদ মুরগির খাবারের উপর নির্ভর করে। যদি সাদা রঙের ডিম পাড়া মুরগি এবং বাদামি রঙের ডিম পাড়া মুরগিকে একই খাবার খাওয়ানো হয়, তাহলে এদের ডিমের স্বাদে খুব বেশি পার্থক্য পাওয়া যাবে না।

বাদামি রঙের ডিমের দাম সাদা রঙের ডিমের তুলনায় বেশি হওয়ার কারণে অনেকে মনে করেন বাদামি রঙের ডিম বেশি পুষ্টিকর। কিন্তু তা সত্য নয়। বাদামি রঙের ডিমের দাম বেশি হওয়ার কারণ হলো বাদামি রঙের ডিম সাদা রঙের ডিমের তুলনায় আকারে বড় হয়ে থাকে। এছাড়া লালচে বা বাদামি রঙের পালকের মুরগি বেশি খাবার খেয়ে থাকে সাদা রঙের মুরগির তুলনায়। যার কারণে ডিমের দাম কিছুটা বেশি হয়।

Check Also

ছাত্রীদের নগ্ন করে তল্লামি

ছাত্রীদের নগ্ন করে দেহ তল্লাশি!

খবর২৪: ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের একটি আবাসিক স্কুলে প্রায় ৭০ জন ছাত্রীকে নগ্ন করে তাদের দেহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *