Tuesday , August 22 2017
Home / আলোচিত খবর / পাঁচ টিভি চ্যানেলকে উকিল নোটিশ
TV Channel - khobor24.

পাঁচ টিভি চ্যানেলকে উকিল নোটিশ

খবর ২৪ : ৫ বেসরকারি টিভি চ্যানেলকে আইনি নোটিশ দিয়েছে একটি সংস্থা ।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার আইন উপেক্ষা করে অনুষ্ঠান সম্প্রচার করার অভিযোগে এসব টিভিকে নোটিশ দেওয়া হয় ।

আর আইনি নোটিশ দিয়েছে বাংলাদেশ এনভায়রনমেন্টাল কাউন্সিল ও উবিনিগ উবিনিগ (প্রা.) লিমিটেড।

এনভায়রনমেন্ট কাউন্সিল বাংলাদেশের প্রজেক্ট কোঅর্ডিনেটর ফারহানা হক অভির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তদের পক্ষে আইনজীবী ড. শাহ দীন মালিক ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (২০০৫ সালের ১১ নং আইন) – এর ৫(১)(ঙ) ধারা মেনে চলার আহবান জানিয়ে এ নোটিশ দেন।

নোটিশ প্রাপ্ত পাঁচ টিভি চ্যানেল হচ্ছে- এটিএন বাংলা, আরটিভি, এনটিভি, শ্যামল বাংলা মিডিয়া লিমিটেড (বাংলা ভিশন) এবং মাছরাঙ্গা কমিউনিকেশন লিমিটেড।

এছাড়াও তথ্য সচিব ও বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকেও আগামী ৩১ জানুয়ারি বিকাল ৫ টার মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

অন্যথায়, উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের করা ছাড়াও টিভি নাটকে ধূমপানের দৃশ্য প্রদর্শনের ফলে সৃষ্ট ক্ষতির সমপরিমাণ খরচ ও ক্ষতিপূরণ দাবি করা হবে।

নোটিশে উল্লেখ করা হয়, ‘এনভায়রনমেন্ট কাউন্সিল বাংলাদেশের পর্যবেক্ষণে দেখা যায়, গত বছরের ১৭ জুলাই ২৪ জুলাই পর্যন্ত সম্প্রচারিত কয়েকটি জনপ্রিয় টিভি চ্যানেলে ঈদুল ফিতর উপলক্ষে প্রচারিত নাটকে ধূমপানের দৃশ্য দেখানো হয়।’

এ নিয়ে তথ্য মন্ত্রণালয় বিভিন্ন চ্যানেলকে পদক্ষেপ নিতে বললেও একই বছরে ঈদুল আজহাতেও এই ৫ চ্যানেলেই আইন অমান্য করে তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য দেখানো হয়।’

এতে আরও বলা হয়, তামাক সেবনকে বৈশ্বিকভাবেই জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে বিবেচনা করা হয়। যার পরিপ্রেক্ষিতে ২০০৩ সালে ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) প্রণীত হয়।

একই বছরে এফসিটিসি-তে স্বাক্ষর ও ২০০৪ সালে অনুস্বাক্ষর করে বাংলাদেশ। এর ধারাবাহিকতায় ২০০৫ সালে বাংলাদেশ তামাক নিয়ন্ত্রণ আইনটি প্রণীত হয়।

Check Also

ছাত্রীদের নগ্ন করে তল্লামি

ছাত্রীদের নগ্ন করে দেহ তল্লাশি!

খবর২৪: ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের একটি আবাসিক স্কুলে প্রায় ৭০ জন ছাত্রীকে নগ্ন করে তাদের দেহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *