Thursday , July 27 2017
Home / আলোচিত খবর / কাতারে কার্যকর হচ্ছে নতুন শ্রম আইন
%e0%a6%95%e0%a6%be%e0%a6%a4%e0%a6%be%e0%a6%b0

কাতারে কার্যকর হচ্ছে নতুন শ্রম আইন

খবর২৪ : বড় ধরনের সংশোধনীর পর আজ মঙ্গলবার থেকে কাতারে কার্যকর হচ্ছে নতুন শ্রম আইন। এর মাধ্যমে দেশটিতে দীর্ঘদিন ধরে কার্যকর থাকা বিতর্কিত কাফালা স্পন্সর আইনের অবসান ঘটছে। দেশটির ইতিহাসে শ্রম আইনে এটিই সবচেয়ে বড় ধরনের সংস্কার।

নতুন এই আইনে কাফালা স্পন্সরের পরিবর্তে শ্রমিকরা চুক্তির ভিত্তিতে কাজ করতে পারবেন। ২০২২ সালে বিশ্বকাপ ফুটবলের অায়োজক কাতার। আয়োজক নির্বাচিত হওয়ার পর দেশটির শ্রম অাইন নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে তীব্র সমালোচনার ঝড় উঠে। দেশটিতে কাজের জন্য বিদেশি শ্রমিকদের চাহিদা রয়েছে। কিন্তু বিতর্কিত কাফালা স্পন্সর আইনের কারণে অনেক ঝামেলা পোহাতে হতো শ্রমিকদের।

কাফালা স্পন্সর আইনে যে কর্মীরা দেশটিতে কাজের জন্য পাড়ি জমান; তাদের চাকরির মেয়াদ দুই বছর বা পাঁচ বছর থাকে। শ্রমিকরা দুই বছর অতিক্রম করার পর তাদের পছন্দ মতো স্পন্সর চেঞ্জ করতে পারতো না। তবে নতুন এ শ্রম আইন কার্যকর হলে শ্রমিকরা পছন্দ মত স্পন্সর খুঁজে নিতে পারবেন। এছাড়া শ্রমিকরা তাদের দক্ষতা কাজে লাগিয়ে বেশি পারিশ্রমিকও পাবেন।

তবে আন্তর্জাতিক সমালোচনা নাকচ করে দিয়ে কাতার বলছে, দেশ ত্যাগ ও চাকরি পরিবর্তনে নিয়োগকর্তাদের সঙ্গে সরাসরি চুক্তি করতে পারবেন শ্রমিকরা। মঙ্গলবার নতুন এ আইন কার্যকরে কাতার সরকারের ঘোষণা আসবে।

Check Also

ছাত্রীদের নগ্ন করে তল্লামি

ছাত্রীদের নগ্ন করে দেহ তল্লাশি!

খবর২৪: ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের একটি আবাসিক স্কুলে প্রায় ৭০ জন ছাত্রীকে নগ্ন করে তাদের দেহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *